মুক্তি এবং অতঃপর
- হরিশঙ্কর রায় - মুক্তি এবং অতঃপর ২৮-০৪-২০২৪

=মুক্তি এবং অতঃপর=
- হরি শংকর রায়

সময়ের দোলাচলে হাঁটছি, হামাগুড়ি দিচ্ছি উঠছি
বাস্তবতার পদ্ম পুকুরে পানি খাচ্ছি তো খাচ্ছি
আর তিরস্কার বলছে সময়
"মানুষের মত মানুষ হও"

মনের মধ্যে যে স্বপ্নগুলো বড় হয়
অবজ্ঞা আর অবহেলায় দুমড়ে-মুচড়ে ভেঙ্গে যায়
উদাসিনতার মোহজালে ঘুরে বেড়ায় মন ঘরে-বাইরে।
অর্থের সীমাহীন প্রলোভনে বার বার ছুটে চলা
হোক না সে মিথ্যায় কিংবা সত্যে
সমাজে তো উচু হয়ে থাকা যায়।

ব্যক্তিত্বের বিকাশ কেবলি কি অর্থ?
বাক্যবাণে বাঁধা মনটাকে বুঝাই, তুমি সহ্য কর
ব্যর্থতায় মনের যন্ত্রণা বেড়ে যায়।
তীব্র কণ্ঠে খুঁজে চলে উন্নতি কোথায়, মুক্তি হয় কিসে

অনর্থক ছুটে চলা আর খোঁজা
হয়তো বা একদিন, ঈশ্বরের কাছে করজোড়ে বলে
দোহাই তোমার আর কষ্ঠ দিওনা, আমিও তোমার সৃষ্টি
ক্ষণিকের জীবনে মায়া আর মায়া
আজই যাবো মুক্তির খোঁজে।
অবশেষে মনে পড়ে
ত্যাগই প্রকৃত মুক্তি।
হোক না কোন পথে।
মুক্তি তো পাওয়া যাবে।
চিতার অনলে নিথর দেহ
অসীমের পানে ধোঁয়ার কুণ্ডলী
বিসর্জিত ভালবাসা, স্বজনের আহাজারী।
অতঃপর . . . ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 5টি মন্তব্য এসেছে।

rahim
০৩-০৮-২০১৩ ০৪:৩৩ মিঃ

ভালো হয়েছে

ehRAJU
২৮-০৭-২০১৩ ২০:০৭ মিঃ

আশা করি আমার দেয়া কবিতা আপনাদের দৃষ্টি আকর্ষন করবে||

ehRAJU
২৮-০৭-২০১৩ ১৯:৫৮ মিঃ

সময়ের তিরস্কার, অর্থ, মুক্তি,ত্যাগ.. সব মিলিয়ে চমৎকার একটা থিম||

sankar-roy
৩০-০৬-২০১৩ ১৩:২৩ মিঃ

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ!

Tanzir
৩০-০৬-২০১৩ ১০:৪৩ মিঃ

কবিতাটি শেষ হয়ে গেল কিন্তু মনে হচ্ছে শেষ হয়নি । অনিঃশেষ ভঙ্গিমা এবং উপস্থাপনার ঝোঁক প্রলম্বিত । হয়ত বিশাল দায়বদ্ধতা থেকে